শোষকের শোষন
- ফাহিম হোসেন - মৌনচন্ডালী ০৫-০৫-২০২৪

শৈরাচারের শোষনে শোষনে
আমরা আজ পরিনত অসহায় জাতি।
হায়নার মতো বিষাক্ত দাঁতের
ছোবলে ব্যাথাপূর্ণ সর্বাঙ্গ জুড়ে।
চাপিয়ে দেওয়া ঋণের বোজা টানতে টানতে
আজ আমরা নিরুপায়।
শোষনমাত্রা লোকচক্ষুর অগোচরে আর নয়
আজ তারা প্রকাশ্যেই জুলুমে মেতে উঠেছে
আমার এই সোনার বাংলায়।
শৈরাচার গোষ্ঠী রাতের আঁধারে ছিনিয়ে নিয়েছে
এই সোনার বাংলার গনতন্ত্রকে।
মুছে দিয়েছে দিয়েছে স্বাধীনতার সার্বভৌমত্বকে।
ক্ষমতার বাহুবলে লুন্ঠন করেছে
এই বাংলার ইতিহাসকে।
ভোগ-বিলাসিতা, স্বার্থের টানে প্রতিনিয়তই কেড়ে নিচ্ছে তাজা প্রান বুলেট বোমা বোটের নির্যাতনে।
ধর্ষনে ধর্ষনে হাহাকার এই বাংলার প্রতিটি প্রান্তর,
মা বোনেরা আজ আতঙ্কিত
এই যেন নরপশু ঝাপিয়ে পরলো বলে।
শৈরাচারগোষ্ঠি লুন্ঠনকারীকে আলিঙ্গণ করে
দিয়েছে আলিশান প্রাসাদ।
প্রতিবাদীদের আবদ্ধ রেখেছে নজরুলের সেই লৌহকপাটে। আজ আমার বাংলার আকাশে
সেই ৭৪'এর দূর্ভিক্ষের কালো মেঘ ভেসে বেড়াচ্ছে।
অচিরেই দূর্ভিক্ষের বৃষ্টি নেমে আসবে
এই বাংলার অসহায় মজলুমের উপর।
শৈরাচার গোষ্ঠী অট্টালিকায় বসে
এসির বাতাসে শীতল করবে দেহখানা।
শোষন কতৃক অর্থে কেনা অন্ন গ্রহন করে উল্যাসে মত্ত হবে, উপভোগ করবে এই নিরীহ জাতির উপরে
পড়া প্রতিটি বৃষ্টি ফোটাকে।
শৈরাচার গোষ্ঠী জেনে রাখ ক্ষমতা বাহুবলের
চেয়ারখানা ক্রমাগত রুপান্তরশীল ,
যুগে যুগে কতোইনা শোষক ধ্বংস হয়েছে
অসহায়ের করুন আত্মচিৎকারে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।